সাতক্ষীরায় চাইনিজ নিউ ইয়ার উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি

Post Thumbnail

সাতক্ষীরায় চাইনিজ নিউ ইয়ার ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে সাতক্ষীরা শহরের শহিদ আব্দুর রাজ্জাক পার্ক থেতে র‌্যালিটি শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।

চাইনিজ নিউ ইয়ার ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বিডব্লিজিইডি, ক্লিন এবং স্বদেশ’র যৌথ আয়োজনে বর্ণাঢ্য র‌্যালিতে ঘোড়ার গাড়ি, বেলুন, ফেস্টুন, ব্যানার, ও প্লাকার্ড হাতে র‌্যালিতে বিভিন্ন শ্রেণিরপেশার মানুষ অংশগ্রহণ করে।

র‍্যালি শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন উন্নয়ন সংগঠন স্বদেশ’র নির্বাহী পরিচালক মধাব চন্দ্র দত্ত, যুব অধিকারকর্মী জয় সরদার, যুব সংগঠক ও সাংবাদিক এস এম হাবিবুল হাসান, সাংবাদিক ও উন্নয়নকর্মী ফারুক রহমান, কিশোরী স্বাস্থ্য অধিকারকর্মী উমা হোড়, স্কুল ছাত্রী জেসমিন নাহার, সুমাইয়া খাতুন, মোঃ মোকাররম বিল্লাহ ইমন, মোঃ পারভেজ, যুব সংগঠক জাহাঙ্গীর আলম, মো. আব্দুর রহমান নিরব, তরুণ রাজনীতিবিদ আবু তাহের, রোজিনা খাতুন, নাছিমা খাতুন, শেফালী রানী, সাথী বেগম, পরিবেশ কর্মী দেবজ্যোতি ঘোষ নয়ন প্রমুখ।

চাইনিজ নিউ ইয়ার ২০২৪ উদযাপন উপলক্ষ্যে র‌্যালি ও সমাবেশে অংশগ্রহণকারী বক্তারা বলেন, বাংলাদেশের অর্থনীতির গতিশীলতার জন্য চায়নার বিনিয়োগ দীর্ঘদিন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। বিশেষ করে জ্বালানি ও বিদ্যুৎ খাতে। আমদানি নির্ভর এলএনজি’র ওপর নির্ভর করে আমাদের দেশে গড়ে তোালা হয়েছে অনেকগুলে বিদ্যুৎ কেন্দ্র। বর্তমানে বাংলাদেশে ২৯টি এলএনজি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র রয়েছে।

বক্তরারা আরও বলেন, বাংলাদেশে ৫টি কয়লা বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। এসব ক্ষেত্রে চায়না বিনিয়োগ দীর্ঘদিন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। চায়জিন সরকারের বোঝা উচিত তারা বাংলাদেশের অর্থনীতি স্বচল রাখার জন্য প্রচুর বিনিয়োগ করছে। এরজন্য আমরা তাদের কাছে কৃতজ্ঞ এরং ঋণী। আমরা চায়নাকে ভালোবাসি বিধায় তাদের ‘চন্দ্রবর্ষ ২০২৪’ আড়ম্বরভাবে উদযাপন করছি, আমাদের জন্য চায়নিজ সরকারের সহযোগিতার হাত আরও বর্ধিত থাকুক এই আশাই আমরা করি। কিন্তু তাদের বিনিয়োগ কখনও কখনও আমাদের দেশের ভবিষ্যতের জন্য ক্ষতিকর হচ্ছে। চায়নার অনেক বিনিয়োগই হচ্ছে ফসিল ফুয়েল তথা এলএনজি ও কয়লা খাতে। যা আমরা চাই না।

তাই চায়নার কাছে আমাদের দাবিসমূহ :
১. আমাদের জন্য ক্ষতিকর ফসিল ফুয়েল, এলএনজি এবং কয়লা খাতে আর কোনা বিনিয়োগ না করে আমাদের জন্য সুবিধাজনক এবং সাশ্রয়ী নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ কর।
২. তোমাদের বিনিয়োগকৃত প্রতিষ্ঠানে মানবাধিকার নিশ্চিত কর।
৩. তোমাদের বিনিয়োগকৃত প্রতিষ্ঠান কর্তৃক পরিবেশের যেনো কোনো ক্ষতি না হয় সেদিকে নজর রাখবে বলে আমরা আশাবাদী।