সাতক্ষীরায় সুন্দরবন দিবসে মধুর জিআই সনদ প্রাপ্তির দাবি

Post Thumbnail

সাতক্ষীরায় ‘প্লাস্টিক ও পলিথিমুক্ত সুন্দরবনের জনপদ’ এই প্রতিপাদ্য নিয়ে সুন্দরবন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উন্নয়ন সংস্থা স্বদেশসহ কয়েকটি বেসরকারি সংস্থার উদ্যোগে বুধবার (১৪ ফেব্রুয়ারি) সাতক্ষীরা শহরের মিনি মার্কেট থেকে র‌্যালি বের হয়ে ম্যানগ্রোভ সভাঘরে এসে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এবারের সুন্দরবন দিবসের প্রতিপাদ্য ‘প্লাস্টিক ও পলিথিমুক্ত সুন্দরবনের জনপদ।’

সুন্দরবন দিবস পালন আয়োজক কমিটির আহ্বায়ক কল্যাণ ব্যানার্জির সভাপতিত্বে ও সদস্য সচিব মাধব চন্দ্র দত্তের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যন আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ, সাংবাদিক মমতাজ আহমেদ বাপি, জেলা নাগরিক কমিটির সভাপতি অ্যাড. আজাদ হোসেন বেলাল, বীর মুক্তিযোদ্ধা সাবেক অধ্যক্ষ ওয়াহেদুজ্জামান, টিআইবি সভাপতি হেনরী সরদার প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, সুন্দরবন বাংলাদেশের উপকূলীয় এলাকার মানুষকে প্রাকৃতিক দূর্যোগ থেকে মায়ের মতো আগলে রেখে রক্ষা করে।আমাদের জাতীয় সম্পদ সুন্দরবন এখন বিশ্বঐতিহ্য।

বক্তারা আরও বলেন, বিগত ২০০১ সালে খুলনায় অনুষ্ঠিত হয় ১ম জাতীয় সুন্দরবন সম্মেলন। সম্মেলনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন সেই সময়ের রাষ্ট্রপতি বিচারপতি সাহাবুদ্দিন আহমেদ। সেই থেকে ১৪ ফেব্রুয়ারিকে সুন্দরবন দিবস হিসেবে পালন করা হয়। কিন্তু আজ অবদি এই দিনটিকে জাতীয়ভাবে পালন করা হয় না। বক্তারা ১৪ ফেব্রুয়ারিকে জাতীয়ভাবে পালনের আহ্বান জানান।

এছাড়া সুন্দরবনের মধু বিশ্বের সর্বশ্রেষ্ঠ মধু। সেই মধুর জিআই সনদ প্রাপ্তি, সুন্দরবন সংলগ্ন এলাকায় শিল্প স্থাপনা নির্মাণ বন্ধ করা, সুন্দরবন বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা, সুন্দরবন ভ্রমণে আগ্রহী ভ্রমণ পিপাসুদের জন্য অবকাঠামোগত সুবিধা নিশ্চিত করাসহ বেশ কিছু দাবি আয়োজকরা উত্থাপন করেন।