বসন্তের আগমনের ছোঁয়ায় মুখরিত বরিশাল বিশ্ববিদ্যালয়

Post Thumbnail

বসন্ত শব্দটি শুনলেই একরাশ সজীবতা সঞ্চার হয় প্রাণে। শীতের রুক্ষতাকে পেছনে ফেলে প্রকৃতিকে আবার নতুন রূপে সাজিয়ে তোলার আগমনী বার্তা নিয়ে বসন্তের আগমন। বসন্তের অপরূপ সৌন্দর্য নিয়ে নতুন করে বলার কিছু নেই। তবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বসন্তটা যেনো একটু বেশিই সুন্দর।

কীর্তনখোলা নদীর তীরে অবস্থিত প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশাল বিশ্ববিদ্যালয় অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। বসন্তের আগমন চারদিকে বাঙালিদের হৃদয়ে ব্যাকুলতা জাগিয়ে তুলছে। এই ব্যাকুলতা জেগে উঠেছে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনেও।বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও মেতে উঠছে বসন্ত উৎসব উদযাপনে। বসন্ত উদযাপনের জন্য বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা লাল, হলুদ, সবুজ, বাসন্তী রঙের শাড়ি পাজ্ঞাবি পরে বিশ্ববিদ্যালয়ে আগমনের মাধ্যমে বসন্তের আগমনী বার্তা দিয়ে মুখরিত করে তোলে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা আলপনা এঁকে, ফুল ও রঙিন কাগজ দিয়ে সুসজ্জিত করে তুলেছে ক্যাম্পাস।

শীতের রুক্ষতা ও নিষ্প্রাণ প্রকৃতিকে ছাপিয়ে গেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গাছের ফুলের সুবাস। প্রবীণ থেকে নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ক্যাম্পাসের বিভিন্ন চত্বর, মুক্তমঞ্চসহ বিভিন্ন স্থান। এছাড়া সাংস্কৃতিক সংগঠনগুলোর উদ্যেগে এবং বিভিন্ন বিভাগ থেকে গান বাজনা, নৃত্য ও আবৃত্তিসহ আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান শিক্ষার্থীদের মধ্যে বয়ে এনেছে আনন্দ ও উৎসব মুখর পরিবেশ। বসন্ত উদযাপন উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাহারি রঙের শাড়ি পাঞ্জাবি এবং মেয়েরা খোপায় গাঁদা ফুলের মালা পরে বসন্তের রঙে রাঙিয়ে নেয় নিজেদের।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সাংস্কৃতিক সন্ধ্যার নাম ছিলো ‘বাসন্তিক’। সন্ধ্যায় সকলকে বসন্তের শুভেচ্ছা জানিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শিক্ষার্থীরা নাচে গানে বরণ করে নেয় ঋতুরাজ বসন্তকে।