নাচোলে যাত্রা শুরু করল ইলা মিত্র সংগ্রহশালা

Post Thumbnail

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে যাত্রা শুরু করল ইলা মিত্র সংগ্রহশালা। শনিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে এ সংগ্রহশালার উদ্বোধন করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মহাম্মদ হুমায়ূন কবীর, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খানসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তরা।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, ইতিহাসের পাঠ যারা নিতে চান, সেই সঙ্গে ইলা মিত্র ও এখানকার ইতিহাস সবার কাছে তুলে ধরতেই এ সংগ্রহ শালাটি গড়ে তোলা হয়েছে। তিনি আরও বলেন, পাঠ্যবইতে ইলা মিত্রকে তুলে ধরার বিষয়েও উদ্যোগ নেওয়া হবে।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে নাচোল উপজেলার রাওতাড়া গ্রামে ইলামিত্র মঠের পাশেই মাটির দ্বিতল ভবনে গড়ে তোলা হয়েছে ইলা মিত্র সংগ্রহশালা। সেখানে স্থান পেয়েছে ইলা মিত্রের তেভাগা আন্দোলনসহ বিভিন্ন ইতিহাস ও ইলা মিত্রর বিভিন্ন সময়ের স্থিরচিত্র।

সংগ্রহশালাটি আরও সমৃদ্ধ করার কথা জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। তিনি জানান দর্শনার্থীদের থাকার সুবিধাসহ আরো কিছু সুযোগ সুবিধা সৃষ্টি করা হবে, সেই সঙ্গে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের জন্য একটি মঞ্চ নির্মাণ করা হবে।