তাসরিবা খানের ‘কাঁটাতারের পরিযান’ উপন্যাসের আনুষ্ঠানিক প্রকাশ

Post Thumbnail

কথাসাহিত্যিক তাসরিবা খানের সম্প্রতি প্রকাশিত উপন্যাস ‘কাঁটাতারের পরিযান’-এর আনুষ্ঠানিক প্রকাশ অনুষ্ঠিত হয়েছে।

গত বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ঢাকার লালমাটিয়ার শান্তিবাড়িতে এ উলক্ষে প্রাণবন্ত সাহিত্য আড্ডার আসর বসে।

অনুষ্ঠানে বিশেষ  অতিথি হিসেবে কাঁটাতারের পরিযান’ উপন্যাসের নানা দিক নিয়ে আলোচনা করেন বরেণ্য কথাসাহিত্যিক দীলতাজ রহমান, লেখক, এক্টিভিস্ট ও ফিল্মমেকার মুনমুন শারমিন শামস্, বীর মুক্তিযোদ্ধা ও লেখক জিয়াউল হক, কবি এবং আর্টিস্ট ফুলেশ্বরী প্রিয়নন্দিনি এবং লেখক তৈয়েব রহমান।

এছাড়াও আলোচনায় অংশ নেন  লেখক ও প্রকাশক মেহেদী হাসান শোয়েব, মিডিয়া ব্যক্তিত্ব সুমনা সুমি, লেখক আফরোজা খানম, লেখক মাহবুব সওকত প্রমুখ।

উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা জানান লেখক তাসরিবা খান। জানান তার উপন্যাসের পেছনের গল্প। উপন্যাসকে কেন্দ্র করে ছিল দর্শক-পাঠকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন লেখক।

অনুষ্ঠানে আলোচকগণ তাসরিবা খানের সদ্য প্রকাশিত উপন্যাসের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তাসরিবার লেখালেখির সাথে লেগে থাকার এবং ক্রমাগত লিখে যাবার চেষ্টার প্রসংশা করেন তারা। তাসরিবার লেখার নিজস্ব ভাষা, নিজস্ব ধরনেরও প্রসংশা করেন আলোচকবৃন্দ। তারা আশাবাদ ব্যক্ত করেন, কূপমন্ডুকতা ও কুসংস্কার দূর করতে এবং প্রগতিশীল সমাজ বিনির্মানে ১কাঁটাতারের পরিযান’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই উপন্যাস পাঠক সমাদৃত হবে বলেও আলোচকবৃন্দ মনে করেন।

কথাসাহিত্যিক তাসরিবা খান কৃতজ্ঞতা স্বরূপ শান্তিবাড়ি লাইব্রেরিতে তাঁর উপন্যাস “কাঁটাতারের পরিযান” উপহার হিসেবে হস্তান্তর করেন শান্তিবাড়ির কর্ণধার মুনমুন শারমিন শামস্‌কে।

অনুষ্ঠানকে প্রাণবন্ত হয়ে ওঠে নীপা, শ্রাবণ, পুতুল রহমান, সাদীসহ আরও অনেকের গানে-সুরে।

দীর্ঘসময় ধরে চলা অনুষ্ঠানটি আকর্ষণীয় হয়ে ওঠে রোকসানা মহুয়ার নান্দনিক সঞ্চালনায়।