কলকাতায় ‘বিজয় স্মারক পুরস্কার’ পেলেন বীর মুক্তিযোদ্ধা জিয়াউল হক

Post Thumbnail

কলকাতায় ‘বিজয় স্মারক পুরস্কার ১৪৩০’ পেলেন বাংলাদেশের সাহিত্যিক, গবেষক, সংগঠক ও বীর মুক্তিযোদ্ধা জিয়াউল হক। কলকাতার ‘চোখ’ নামের একটি সাহিত্য পত্রিকা এবং ‘উভয় বাংলা’ নামের একটি সংগঠন যৌথভাবে তাঁকে এই সম্মাননা প্রদান করে।

গত সোমবার (১৮ই মার্চ) কোলকাতার বাংলা আকাদেমি সভাকক্ষে এ পুরস্কার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। যদিও ব্যক্তিগত কারণে তিনি সরাসরি পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি।

চোখ পত্রিকার সম্পাদক মানিক দে স্বাক্ষরিত চিঠি এবং পুরস্কার প্রদান কমিটির সভাপতি প্রফুল্ল রায়, সম্পাদক বাণী বসু ও চোখ পত্রিকার সম্পাদক মানিক দে স্বাক্ষরিত স্মারকলিপি থেকে জানা যায়, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের পাশাপাশি বর্তমানেও মুক্তিযুদ্ধের ইতিহাস এবং মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ও অন্যান্য গবেষণাধর্মী লেখালেখির মাধ্যমে নিরলসভাবে জাতির সেবা করে যাওয়ার স্বীকৃতি হিসেবে জিয়াউল হককে এই পুরস্কার প্রদান করা হয়েছে। পুরস্কার হিসেবে  জাতির পিতা বঙ্গবন্ধুর ছবি সম্বলিত সম্মাননা স্মারক ও স্মারকলিপি প্রদান করা হয়।

পুরস্কার প্রাপ্তির অনুভূতি জানতে চাইলে প্রগতিশীল সাহিত্য সংঘের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা জিয়াউল হক বলেন, ‘আজ থেকে ৫২-৫৩ বছর আগে সদ্য কিশোর-উত্তীর্ণ বয়সে বাংলা মায়ের স্বাধীনতার জন্য জীবনের মায়া ত্যাগ করে যেমন মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলাম, ঠিক তেমনি শুধুমাত্র হৃদয়ের ভালোলাগা থেকেই গত ৮-১০ বছর যাবৎ মুক্তিযুদ্ধের ইতিহাস ও মুক্তিযুদ্ধের সাহিত্য (উপন্যাস) লিখে যাচ্ছিলাম। আমার মুক্তিযুদ্ধে অংশগ্রহণের পেছনে বাংলা মায়ের প্রতি প্রবল ভালোবাসা ছাড়া যেমন কোন কারণ ছিল না, তেমনি কোন কিছুর প্রত্যাশা না করেই লিখে যাচ্ছিলাম মুক্তিযুদ্ধের ইতিহাস ও সাহিত্য। এই পুরস্কারে আমার মুক্তিযুদ্ধে অংশগ্রহণের স্বীকৃতির পাশাপাশি লেখক জীবনের কর্মকাণ্ডকেও সমানভাবে মূল্যায়ন করা হয়েছে। তাছাড়া এই পুরস্কারের মাধ্যমে দেশের বরেণ্য সন্তানদের পাশে আমার নাম যুক্ত করেছে। তাই এই প্রাপ্তি অনেক গৌরবের, অনেক আনন্দের। আমি আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করছি।’

উল্লেখ্য, গত দুই যুগ ধরে কোলকাতার সাহিত্য পত্রিকা ‘চোখ’ বাংলাদেশ ও ভারতের বিশিষ্টজনদের বঙ্গবন্ধুর ছবি সম্বলিত স্মারক পুরস্কার দিয়ে আসছে। চোখ পত্রিকার সম্মানা পেয়েছেন সুনীল গঙ্গোপাধ্যায়, শামসুর রাহমানসহ আরও অনেক গুণী কবি-সাহিত্যিক অভিনেতা-অভিনেত্রী।