তীব্র তাপদহে পুড়ছে সারাদেশ, কর্মজীবনে অচলাবস্থা

Post Thumbnail

তাপদাহে পুড়ছে দেশ সারাদেশের ন‍্যায় যশোরেও মারাত্মক আকারে তাপমাত্রা জেঁকে বসেছে। গত কয়েকদিনে যশোরে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা বাংলাদেশের সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা যশোরবাসী উপভোগ করছে।

তীব্র তাপদহে জ্বলছে শার্শা উপজেলা সহ যশোর জেলার সবকটি উপজেলার প্রত‍্যন্ত অঞ্চল। তাপ ও ভ‍্যাপসা গরমে নাকাল এলাকাবাসী। সকালে সূর্যদয়ের সাথে তুলনামূলক নরম রোদ উঠলেও বেলা বাড়ার সাথে সাথে রোদের ঝাঁঝ ও তাপ তত বাড়ছে।

তাপমাত্রার এই রোদে বিশেষ করে দুপুরে অনেকেই ঘরে থাকতে পারছেন না। ঘরে ইলেকট্রিক ফ‍্যান থাকলেও বাতাসে অত‍্যন্ত তাপ বিরাজ করছে। ফলে ঘরের ফ‍্যানের চাইতে খোলা আকাশের নিচে প্রাকৃতিক বাতাসের আশায় ফাঁকা জায়গাই গাছ তলায় আশ্রয় নিচ্ছে মানুষ।

এই অস্বাভাবিক গরমে একটু স্বস্তির প্রাকৃতিক বাতাসেও প্রচণ্ড গরম তাপের সংমিশ্রণে নাভিশ্বাস হয়ে উঠছে স্বাভাবিক জীবন যাপন।

অস্বাভাবিক তাপদহে জনজীবনে নেমে এসেছে চরম অস্থিরতা। কর্মজীবনে ও ব‍্যবসা বাণিজ‍্যে দেখা দিয়েছে অচলাবস্থা। বাজার প্রায় ক্রেতা শূন্য। আশানুরুপ বেচাকেনা না হওয়ায় সব অলস সময় কাটাচ্ছেন বিক্রেতারা। জেলা শহর, উপজেলার সদর, বড় বড় বাজারসহ গ্রামগঞ্জের বাজারগুলোতে দেখা গেছে জনমানবহীন মরুভূমী।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে ছোট খাটোসহ বড় বড় মার্কেট, শপিং মল ক্রেতাশূন‍্য। এমনকি দোকানপাট, ব‍্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখেছে অনেকে।

বেনাপোল-যশোর মহাসড়ক ফাঁকা ও বিভিন্ন সড়কে গণপরিবহনসহ ভ‍্যান, বাইক, সিএনজিগুলো যাত্রীশূন‍্যভাবে চলছে। এই গরম সহ্য করতে না পেরে বিশেষ করে বয়োঃজ্যেষ্ঠ বৃদ্ধ মানুষসহ পশুপাখি হিট স্ট্রোকের শিকার হয়ে অস্বাভাবিক মৃত্যুবরণ করতে হচ্ছে। ইতোমধ্যে দেশের বিভিন্ন জায়গাই অনেকেই অকাল মৃত্যুর শিকার হয়েছেন, যা অনেক পত্রপত্রিকায় খবর এসেছে।

সাধারণ জনগণের সাথে আলাপকালে অনেকে বলেন, বিশেষ করে খেটে খাওয়া দিন মজুররা আক্ষেপের সাথে বলেন, এখন ইরি বোরো ধান কাটার মৌসুম চলছে। এই অসহনীয় গরমে কেউ ধান কাটতে মাঠে যেতে চাইছে না। এই মৌসুমে ধান কেটে ও মাঠে শ্রম দিয়ে অনেকে রোজগার করে থাকেন। অনেক বিত্তবান কৃষক মহাজন আছে যারা শ্রমিক জনবল লাগিয়ে ক্ষেতের ফসল ঘরে তোলেন। তারা বলেন, এই গরমে অতিরিক্ত পারিশ্রমিক দিয়ে ক্ষেতের ধান কাটতে হচ্ছে। তাও আবার সময়মত লোক পাওয়া যাচ্ছে না।

চলমান তাপদহের মধ্যে আরও দুঃসংবাদ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ৪২ ডিগ্রি সেলসিয়াসের এই তাপমাত্রার চেয়েও আরও তীব্র থেকে বেড়ে তীব্র ভয়ংকর রূপে তাপদহের কবলে পড়তে যাচ্ছে গোটা দেশ যা মে মাস থেকে পরিলক্ষিত হবে।

এরূপ সংবাদে আরও চিন্তিত হয়ে পড়েছে গোটা দেশ ও ভুক্তভোগী আপামর জনগণ। চলমান তাপদাহ না যেতেই আরও বড় পরিসরে এরচেয়ে ভয়াবহ আকার ধারণ করে তাপদাহ আসছে।

এহেন প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে যশোরের শার্শা উপজেলাসহ দেশের বিভিন্ন স্থানে ইসতেসকার নামাজ ও ২৬শে এপ্রিল শুক্রবার মসজিদে জুম্মা নামাজে বিশেষ দোয়া ও বিভিন্ন উপসানলয়ে প্রার্থনা করা হয়।