শার্শায় খাদ্যভিত্তিক পুষ্টি বিষয়ে প্রশিক্ষণ 

Post Thumbnail

বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)-এর কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ প্রকল্প (বারটান অঙ্গ) মাধ্যমে ফলিত পুষ্টি বিষয়ক কর্মশালায় ৬০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বারটান প্রধান কার্যালয় নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার তত্ত্বাবধানে ও যশোরের শার্শা উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় প্রশিক্ষণটি গত ২৭ মে থেকে শুরু হয়ে ২৯ মে শেষ হয়।

খাদ্য ভিত্তিক পুষ্টি (ফলিত পুষ্টি) বিষয়ক ৩ দিন ব্যাপী এ প্রশিক্ষণ প্রদান করেন বারটানের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক এবং সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ সোহাগ মিয়া ও সহকারী প্রশিক্ষক মোঃ অহিদুল ইসলাম।

প্রশিক্ষণে পুষ্টি, ফলিত পুষ্টি, প্রতিদিনের সুষম খাদ্য গ্রহণের পরিমাণ, সঠিক খাদ্য গ্রহণ ও রোগ-প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি, সঠিক খাদ্যাভ্যাস ও শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গাণু সুমহ রক্ষা, শিশু, কিশোর-কিশোরী, গর্ভবতী ও প্রসূতি মায়েদের পুষ্টি, পুষ্টিমান বজায় রেখে খাবারের সঠিক রন্ধন প্রক্রিয়া, অপুষ্টিজনিত রোগ সমূহ ও তার প্রতিকারসহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়াও প্রশিক্ষণে প্রজেক্টরের মাধ্যমে প্রশিক্ষণের বিষয় সম্পর্কিত নাটিকা, এনিমেশন ও ছবি প্রদর্শন করে শিখানো হয়।

প্রশিক্ষণ কর্মশালায় অতিথি প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন শার্শা উপজেলার কৃষি কর্মকর্তা দীপক কুমার সাহা। এছাড়াও প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা, সমাজসেবা কর্মকর্তা ও স্বাস্থ্য কর্মকর্তা বৃন্দ। প্রশিক্ষণে দুটি ব্যাচে ৩০ জন কৃষাণ-কৃষাণী এবং ৩০ জন উপ-সহকারি কৃষি কর্মকর্তা, শিক্ষক, ইমাম, এনজিও কর্মকর্তা অন্যান্য পেশাজীবির মোট ৬০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।