সাতক্ষীরাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত জেলা ঘোষণা

Post Thumbnail

সাতক্ষীরায় ভূমিহীন ও গৃহহীনদের মাঝে ২শ’ ৫০টি ঘরের চাবি ও ২ শতক জমির দলিল প্রদানের মাধ্যমে জেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত জেলা ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) সকালে সাতক্ষীরা সদর উপজেলা অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘোষণা দেন। সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমেদের সভাপতিত্বে জেলা প্রশাসক হুমায়ুন কবির ২শ’ ৫০ পরিবারের মাঝে এই ঘর বরাদ্দ দেন।

সাতক্ষীরা জেলা প্রশাসক হুমায়ুন কবির বলেন, সারা পৃথিবীর কোন রাষ্ট্রনায়ক বাংলাদেশের প্রধানমন্ত্রীর মতো গৃহহীনদের ঘর তৈরি করে দেওয়ার সাহস দেখাননি। সরকারি ঘর না পেলে অসহায় এসব মানুষদের থাকার জায়গা হতো না। গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণার পরেও যদি কেউ ঘর পাননি, এমন দেখা যায়, তাহলে যাচাই-বাছাই সাপেক্ষে তাদের ঘর নির্মাণ করে দেওয়ার কাজ চলমান থাকবে বলে জানান জেলা প্রশাসক।

এদিকে, ঘর পেয়ে খুশি ভূমিহীন ও গৃহহীনরা। সাতক্ষীরা সদর উপজেলার গাভা এলাকায় আশ্রয়ণ প্রকল্পে ঘর পাওয়া সহিদুল ইসলাম জানান, আগে তার থাকার জায়গা ছিল না। এখন থাকার জায়গা হলো। ২শতক জমির মালিক হওয়ার পাশাপাশি ফাঁকা জায়গায় সবজিও চাষ করাও যাচ্ছে।

জেলা প্রশাসনের কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় এ পর্যন্ত ৩ হাজার ৩শ’ ৬৭টি ঘর হস্তান্তর করা হয়েছে, যার মধ্যে আশাশুনি উপজেলায় সবচেয়ে বেশি ১ হাজার ৩৬টি ঘর দেওয়া হয়েছে।