ঘড়ি ছাড়াই সময় বলতে পারেন ইয়াছিন আলী!

Post Thumbnail

অবিশ্বাস্য হলেও সত্যি। ঘড়ি ছাড়াই হাতের দিকে তাকিয়ে প্রকৃত সময় বলে দিতে পারেন ৭৫ বছর বয়সী ইয়াছিন আলী। সকাল-দুপুর, বিকেল-সন্ধ্যা কিংবা রাতে যে কোনো সময় তার কাছে জানতে চাওয়া হলে তিনি বলে দেন এখন সময় কত! তার বলা সময় হুবহু ঘড়ির কাঁটার সঙ্গে মিলে যায়।

ইয়াছিন আলীর বাড়ি নওগাঁর রানীনগর উপজেলার রাতোয়াল গ্রামে। এখন তিনি সবার কাছে ঘড়ি ইয়াছিন নামে পরিচিত। ৭৫ বছর বয়সেও ইয়াছিন আলী সাইকেল চালিয়ে সবজির ব্যবসা করে জীবিকা নির্বাহ করেন। ঘড়ি ছাড়া সময় বলতে পারায় তার নামে একটি গ্রামের নামও হয়েছে। সেই গ্রামের নাম ইয়াছিনপুর গ্রাম।

ইয়াছিন আলী কোনো পড়ালেখা জানেন না। অথচ বর্তমান এই যুগে কোনোরকম প্রযুক্তিগত সহায়তা ছাড়া হুবহু সময় বলে দেন। রাস্তাঘাটে কেউ তাকে কয়টা বাজে জিজ্ঞাসা করলে ঘড়ি ছাড়াই হাতের দিকে তাকিয়ে হুবহু সময় বলে দেন। তার বিরল এমন প্রতিভা দেখে স্থানীয়রা রীতিমতো বিস্মিত। তাকে নিয়ে গর্বও করেন স্থানীয়রা।

জাহিদ নেওয়াজ নামে স্থানীয় একজন বলেন, ছোটবেলা থেকেই দেখছি তার মধ্যে কী এমন আধ্যাত্মিকতা রয়েছে, যখনই তাকে কেউ কয়টা বাজে জিজ্ঞাসা করেন তিনি সঠিক সময় বলে দেন। অথচ তিনি কোনো লেখাপড়া জানেন না। কিন্তু তার সময় সম্পর্কে সঠিক ধারণা আছে। এইটা খুবই ভালো লাগার একটি বিষয়।