দেশ

দেশ

কুলাউড়ায় জিলান হত্যার প্রধান আসামি মিজু গ্রেফতার

মৌলভীবাজার জেলার কুলাউড়া এলাকায় নৃশংসভাবে কুপিয়ে চাঞ্চল্যকর জিলান হত্যাকাণ্ডের সাথে সরাসরি জড়িত পলাতক অন্যতম প্রধান আসামি মিজুকে রাজধানীর ভাটারা থানাধীন বসুন্ধরা আবাসিক এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-১০। র‌্যাব-১০ এর উপপরিচালক আমিনুল ইসলাম গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বিবরণে জানা যায়, মৌলভীবাজার জেলার কুলাউড়া এলাকায় ভিকটিম হোসাইন মোহাম্মদ জিলান (২৩) তার পরিবার-পরিজন নিয়ে বসবাস করে আসছিল। ঘটনার পূর্ব থেকেই জিলানের পরিবারের সাথে আসামি মিজুর পরিবারের পূর্ব বিরোধ নিয়ে মামলা চলছিল। পূর্বের মামলার জের ধরে মিজুসহ অন্যান্য আসামিরা ভিকটিম ও তার পরিবারের সদস্যদের খুনের হুমকি দিয়ে আসছিল। এরই ধারাবাহিকতায় গত বছরের ৩ জুলাই ভিকটিম জিলান তার ছোট ভাইকে কুলাউড়া বাসস্ট্যান্ডে পৌঁছে দেয়ার জন্য রওনা হলে আনুমানিক সন্ধ্যা ৬:৫০টায় কুলাউড়া পৌরসভা এলাকার দক্ষিণ বাজারের আয়েশা টেলিকমের সামনে পৌঁছানো মাত্র আসামি মিজুসহ আরো ১৩-১৪ জন আসামি ভিকটিমকে দা, চাপাতি ও লোহার রড দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে ও আঘাত করে গুরুতর রক্তাক্ত করে। এ সময় রাস্তায় চলাচলরত লোকজন এগিয়ে আসলে আসামিরা পালিয়ে যায়। আশেপাশের লোকজন জিলানকে উদ্ধার করে কুলাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার উন্নত চিকিৎসার জন্য সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন। পরবর্তীতে চিকিৎসাধীন অবস্থায় গত বছরের ৭ জুলাই রাতে চিকিৎসাধীন অবস্থায় জিলানের মৃত্যু হয়।

ছেলের মৃত্যুর পর জিলানের বাবা মোঃ আব্দুল হামিদ বাদী হয়ে মৌলভীবাজার জেলার কুলাউড় থানায় চাঞ্চল্যকর হোসাইন মোহাম্মদ জিলান হত্যাকাণ্ডে সরাসরি জড়িত আব্দুল্লাহ আল মিজুসহ ৯ জন এবং অজ্ঞাতনামা আরো ৪-৫ জনের বিরুদ্ধে দণ্ডবিধির ১৪৩/৪৪৮/৩০২/১১৪/৩৪ ধারায় একটি হত্যা মামলা দায়ের করেন (মামলা নং-০৫, তাং-০৯/০৭/২০২৩)। এই হত্যাকাণ্ডের ঘটনাটি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া গুরুত্বের সাথে প্রচারিত হলে দেশব্যাপী ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।

পরবর্তীতে উক্ত মামলার তদন্তকারী কর্মকর্তার আনুষ্ঠানিক অনুরোধের প্রেক্ষিতে আসামি আব্দুল্লাহ আল মিজুকে গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ও তথ্য-প্রযুক্তির সহায়তায় শনিবার (২০ জানুয়ারি) আনুমানিক রাত ৮:১০টায় র‌্যাব-১০ এর একটি চৌকস দল রাজধানী ঢাকার ভাটারা থানাধীন বসুন্ধরা আবাসিক এলাকায় অভিযান চালিয়ে হত্যাকাণ্ডের সাথে সরাসরি জড়িত পলাতক আসামি আব্দুল্লাহ আল মিজু (৩০), পিতা- গিয়াস মিয়া, সাং- দস্তরমুড়ি, থানা- কুলাউড়া, জেলা- মৌলভীবাজার’কে গ্রেফতার করতে সক্ষম হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামি উক্ত হত্যাকাণ্ডে তার সরাসরি জড়িত থাকার কথা স্বীকার করেছে। সে মামলা রুজুর পর হতে রাজধানীর ভাটারাসহ দেশের বিভিন্ন এলাকায় আত্মগোপন করে ছিল বলে জানা যায়।

গ্রেফতারকৃত আসামিকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বিষয়:
পরবর্তী খবর

চাঁপাইনবাবগঞ্জে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

চাঁপাইনবাবগঞ্জে দিনভর নানান কর্মসূচীর মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। রবিবার সকালে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। পরে নেতাকর্মীরা শহরের বঙ্গবন্ধু মঞ্চে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।

বিকালে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে শহীদ মিনার চত্বরে জেলা আওয়ামী লীগের সভাপতি ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মুঃ জিয়াউর রহমানের সভাপতিত্বে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য দেন– জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জের নারী সংসদ সদস্য জারা জাবীন মাহবুবসহ অনান্যরা।

পরে নেতাকর্মীদের অংশগ্রহণে শহরে বিশাল শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে আবারও অনুষ্ঠান স্থলে এসে শেষ হয়। শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

প্রতিষ্ঠাবার্ষিকী পালনের এ আয়োজনে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা ছাড়াও জেলার অনান্য উপজেলা থেকে আওয়ামী লীগের নেতাকর্মীরা এসে যোগ দেয়। এতে শহর জুড়েই যেন ছিলো উৎসব।

পরবর্তী খবর

‘সবার জন্য শিল্পচর্চা’ স্লোগানে রঙের ভাষা শিল্পচর্চা কেন্দ্রের যাত্রা শুরু

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের ফিল্টিপাড়ায় কোল ক্ষুদ্র জাতিসত্তার পরিবারের শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনাবেতনে শিল্পচর্চা চালু করলো রঙের ভাষা শিল্পচর্চা কেন্দ্র। শনিবার বিকেলে রঙের ভাষা শিল্পচর্চা কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

ঝিলিম ইউপি চেয়ারম্যান লুৎফুল হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা সাংস্কৃতিক কর্মকর্তা ফারুকুর রহমান, প্রথম আলো স্টাফ রিপোর্টার আনোয়ার হোসেন দিলু, জেলা স্কাউটসের সহকারী কমিশনার আশরাফুল আম্বিয়া, সম্পাদক গোলাম রশীদ, জজ কোর্টের প্রশাসনিক কর্মকর্তা ভব সুন্দর পাল, কোলদের নারী নেত্রী কল্পনা মুরমু, কবি ইহান অরভিন, আনিফ রুবেদ, ইউপি সদস্য শরিয়ত আলী, সুশান্ত সাহা, ইউপি সচিব মৃণাল কান্তি পাল, চারুশিল্পী সমর সাহা, শিক্ষক ও বাদ্যশিল্পী রাজকুমার দাস, সমাজসেবক স্বপন কুমার ঘোষ প্রমুখ। স্বাগত বক্তব্য দেন রঙের ভাষা আর্ট এন্ড ডিজাইন স্কুলের পরিচালক জগন্নাথ সাহা। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্কুল শিক্ষক আশরাফুল ইসলাম।

বক্তারা বলেন, পিছিয়ে পড়া ক্ষুদ্রজাতিসত্তার শিশুদের এগিয়ে নেওয়ার জন্য রঙের ভাষা শিল্পচর্চা কেন্দ্র কাজ করবে। সামর্থ্য অনুযায়ী এ শিল্প চর্চা কেন্দ্রের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন বক্তারা।

এ কেন্দ্রের পরিচালক জগন্নাথ সাহা বলেন, প্রাথমিক পর্যায়ের ১৫ জন ও মাধ্যমিক পর্যাযের ১৫ জন শিক্ষার্থীকে নিয়ে যাত্রা শুরু করবে রঙের ভাষা শিল্পচর্চা কেন্দ্র। এখানে চিত্রাঙ্কনসহ কুটির শিল্প বিষয়ক শিক্ষা দেওয়া হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত