দেশ

দেশ

জেলা পর্যায়ে প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত

ডেমক্রেসি ওয়াচের উদ্যোগে মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা পর্যায়ে প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৩ জানুয়ারি) বেলা ১১টায় এ অবহিত করণ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, সরকারের সহযোগী হিসেবে প্রান্তিক জনগণের উন্নয়নের জন্য এনজিও’র সহযোগিতা দরকার, বিশেষ করে যুবদের অন্তর্ভুক্ত করে সমাজ পরিবর্তনের কাজে।

তিনি আরও বলেন, আমাদের পক্ষ থেকে এ প্রকল্পে সকল সহযোগিতা থাকবে। যুবদের সামনের দিকে অগ্রসর হওয়ার ব্যাপারে ডেমক্রেসি ওয়াচের আস্থা প্রকল্প যে উদ্যোগ গ্রহণ করেছে এবং সরকারের সাথে সমন্বয় করে যুবনীতি ২০১৭ বাস্তবায়ন করার ক্ষেত্রে যে প্রত্যয় ব্যক্ত করেছে তা অবশ্যই যুবদের মেধা বিকাশ এবং সাবলম্বী হওয়ার ক্ষেত্রে অবদান রাখবে।

সভায় যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক আব্দুল মান্নান বলেন, আমরা যুবদের বিভিন্ন সময়ে প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করার উদ্যোগ গ্রহণ করি।

তিনি আরও বলেন, স্থানীয় পর্যায়ের তরুণদের ফোরামের সাথে আন্তঃসম্পর্ক গড়ে তুললেই তাদের অধিকার বাস্তবায়ন আরো সহজতর হবে।

ডেমক্রেসি ওয়াচের নির্বাহী পরিচালক জনাব সানজিদা লিপি সভায় স্বাগত বক্তব্য রাখেন। তিনি সংস্থার পরিচিতি এবং আস্থা প্রকল্প যে যুবদের সংগঠিত করে কাজ করবে সে বিষয়ে এবং যুবদের নিজের অধিকার ও দায়িত্ব-কর্তব্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, সকল এনজিও ও প্রশাসনের সহযোগিতা নিয়ে এই প্রকল্পের বাস্তবায়ন করতে হবে। সময় হয়েছে যুবদের সঠিক দিক নির্দেশনা দেওয়ার।

আস্থা প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য এবং কার্যক্রম বাস্তবায়নের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন ক্লাস্টার কো-অর্ডিনেটর এসএএম মহিউদ্দিন মঈন। জেলা সমন্বয়কারী মোঃ রেজাউল করিমের সঞ্চালনায় সভাটি অনুষ্ঠিত হয়।

সভায় আরও উপস্থিত ছিলেন ডিডি যুব উন্নয়ন অধিদপ্তর, ডিডি সমাজসেবা, ডিডি মহিলা বিষয়ক অধিদপ্তর, অ্যাডভোকেট, প্যানেল মেয়র-৩, অধ্যক্ষ, প্রভাষক, সাংস্কৃতিক সংগঠন, স্থানীয় গণমাধ্যম কর্মীসহ অন্যান্য ব্যক্তিবর্গ।

অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) আহমেদ মাহাবুব -উল- ইসলাম বলেন, বঙ্গবন্ধুর দেশে সকল স্তরের জনগণকে সম্পৃক্ত করে দেশের কাজে আত্মনিয়োগ করতে সাহায্য করবে এই প্রকল্প। যুবনীতি বাস্তবায়ন সময়ের দাবি।

সুইজারল্যান্ডের আর্থিক সহায়তায় ডেমক্রেসিওয়াচ, রূপান্তর, স্বাবলম্বী উন্নয়ন সংস্থা, আশিকা, তৃণমূল উন্নয়ন সংস্থা, গ্রাম উন্নয়ন সংস্থা বাংলাদেশের সাত বিভাগের ১৮টি জেলায় ১৪৭টি উপজেলায় আস্থা প্রকল্প বাস্তবায়ন করছে।

বিষয়:
পরবর্তী খবর

চাঁপাইনবাবগঞ্জে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন

চাঁপাইনবাবগঞ্জে দিনভর নানান কর্মসূচীর মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। রবিবার সকালে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য শুরু হয় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। পরে নেতাকর্মীরা শহরের বঙ্গবন্ধু মঞ্চে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।

বিকালে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে শহীদ মিনার চত্বরে জেলা আওয়ামী লীগের সভাপতি ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মুঃ জিয়াউর রহমানের সভাপতিত্বে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য দেন– জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, চাঁপাইনবাবগঞ্জের নারী সংসদ সদস্য জারা জাবীন মাহবুবসহ অনান্যরা।

পরে নেতাকর্মীদের অংশগ্রহণে শহরে বিশাল শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক ঘুরে আবারও অনুষ্ঠান স্থলে এসে শেষ হয়। শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

প্রতিষ্ঠাবার্ষিকী পালনের এ আয়োজনে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা ছাড়াও জেলার অনান্য উপজেলা থেকে আওয়ামী লীগের নেতাকর্মীরা এসে যোগ দেয়। এতে শহর জুড়েই যেন ছিলো উৎসব।

পরবর্তী খবর

‘সবার জন্য শিল্পচর্চা’ স্লোগানে রঙের ভাষা শিল্পচর্চা কেন্দ্রের যাত্রা শুরু

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের ফিল্টিপাড়ায় কোল ক্ষুদ্র জাতিসত্তার পরিবারের শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনাবেতনে শিল্পচর্চা চালু করলো রঙের ভাষা শিল্পচর্চা কেন্দ্র। শনিবার বিকেলে রঙের ভাষা শিল্পচর্চা কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

ঝিলিম ইউপি চেয়ারম্যান লুৎফুল হাসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা সাংস্কৃতিক কর্মকর্তা ফারুকুর রহমান, প্রথম আলো স্টাফ রিপোর্টার আনোয়ার হোসেন দিলু, জেলা স্কাউটসের সহকারী কমিশনার আশরাফুল আম্বিয়া, সম্পাদক গোলাম রশীদ, জজ কোর্টের প্রশাসনিক কর্মকর্তা ভব সুন্দর পাল, কোলদের নারী নেত্রী কল্পনা মুরমু, কবি ইহান অরভিন, আনিফ রুবেদ, ইউপি সদস্য শরিয়ত আলী, সুশান্ত সাহা, ইউপি সচিব মৃণাল কান্তি পাল, চারুশিল্পী সমর সাহা, শিক্ষক ও বাদ্যশিল্পী রাজকুমার দাস, সমাজসেবক স্বপন কুমার ঘোষ প্রমুখ। স্বাগত বক্তব্য দেন রঙের ভাষা আর্ট এন্ড ডিজাইন স্কুলের পরিচালক জগন্নাথ সাহা। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্কুল শিক্ষক আশরাফুল ইসলাম।

বক্তারা বলেন, পিছিয়ে পড়া ক্ষুদ্রজাতিসত্তার শিশুদের এগিয়ে নেওয়ার জন্য রঙের ভাষা শিল্পচর্চা কেন্দ্র কাজ করবে। সামর্থ্য অনুযায়ী এ শিল্প চর্চা কেন্দ্রের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন বক্তারা।

এ কেন্দ্রের পরিচালক জগন্নাথ সাহা বলেন, প্রাথমিক পর্যায়ের ১৫ জন ও মাধ্যমিক পর্যাযের ১৫ জন শিক্ষার্থীকে নিয়ে যাত্রা শুরু করবে রঙের ভাষা শিল্পচর্চা কেন্দ্র। এখানে চিত্রাঙ্কনসহ কুটির শিল্প বিষয়ক শিক্ষা দেওয়া হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত